Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, October 11, 2016

মুখস্থ নয় আসুন বাস্তব কৌশলের মাধ্যমে ত্রিকোণমিতি শিখি। পর্ব - ১

আসসালামু আলাইকুম। আশাকরি সবাই ভাল আছেন। বর্তমান যুগ হচ্ছে প্রযুক্তির যুগ। আর এই প্রযুক্তির যুগে মানুষ দিন দিন নানান কৌশল আবিস্কার করছে নিজেদের প্রয়োজনে। এভাবেই মানুষ জীবনের নানান জটিল বিষয়গুলোকে সহজ করতে পারছে এবং জীবন হয়ে উঠছে সহজ ও সুন্দর। যদি কেউ প্রযুক্তি সম্পর্কে গভির জ্ঞান অর্জন করতে চায় তবে তাকে গণিতের বিভিন্ন বিষয়ে স্বচ্ছ ধারনা রাখতে হবে। ত্রিকোণমিতি হচ্ছে গণিতের একটি অত্যান্ত গূরুত্বপূর্ন বিষয়। তাই আপনাকে আমাকে ত্রিকোণমিতি সম্পর্কে স্বচ্ছ ধারনা থাকতে হবে।
ত্রিকোণমিতিতে ত্রিভুজের বাহু ও কোণের মধ্যে সম্পর্ক বিষয়ে পাঠদান করা হয়। মিশর ও ব্যবিলনীয় সভ্যতায় ত্রিকোণমিতি ব্যবহারের নিদর্শন রয়েছে। মিশরীয়রা ভূমি জরিপ ও প্রকৌশল কাজে এর বহুল ব্যবহার করত। এর সাহায্যে জ্যোতির্বিদগণ পৃথিবী থেকে দূরবর্তী প্রহ-নক্ষত্রের দূরত্ব নির্ণয় করতেন। অধুনা ত্রিকোণমিতির ব্যবহার গণিতের সকল শাখায়। ত্রিভুজ সংক্রান্ত সমস্যার সমাধান, নেভিগেশন ইত্যাদি ক্ষেত্রে ত্রিকোণমিতির ব্যাপক ব্যবহার হয়ে থাকে।
আজ যারা শিক্ষার্থী তাদের ত্রিকোণমিতি জানা অত্যান্ত জরুরি। আর ত্রিকোণমিতি সূত্র মুখস্থ করলে ভুলে যাবার সম্ভাবনা থাকে। তাই আপনি যদি আমার কৌশল জানেন এবং প্রয়োগ করেন তবে আপনি সহজেই ত্রিকোণমিতির সূত্র জানতে এবং বুঝতে পারবেন। আশাকরি আপনাকে ত্রিকোণমিতি সূত্র মুখস্থ করতে হবে না।
এখান থেকে শিক্ষার্থীরা
১ ত্রিকোণমিতিক অনুপাত বর্ণনা করতে পারবে।
২ ত্রিকোণমিতিক অনুপাতগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয় করতে পারবে।
৩ জ্যামিতিক পদ্ধতিতে ৩০˚, ৪৫˚, ৬০˚ কোণের ত্রিকোণমিতিক অনুপাতের মান নির্ণয় ও প্রয়োগ করতে পারবে।
৪ ০˚ও ৯০˚কোণের অর্থপূর্ণ ত্রিকোণমিতিক অনুপাতগুলোর মান নির্ণয় ও প্রয়োগ করতে পারবে।
৫ ত্রিকোণমিতিক অভেদাবলি প্রমাণ করতে পারবে।
৬ ত্রিকোণমিতিক অভেদাবলি প্রয়োগ করতে পারবে।
সংকলিত: টেকটিউন

Post Top Ad

Your Ad Spot

প্রয়োজনীয়