Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, December 18, 2015

গুণীজন সার্চিং প্রোগ্রাম


বিজয়ের এই মহান মাসে বদলগাছী পাবিলক লাইব্রেরী গুণীজন সার্চিং প্রোগ্রাম শুরু করতে চলেছে। আপনাদের ঐকান্তিক প্রচেষ্টা আর সৎপরামর্শই আমাদের কাম্য।
আমরা বদলগাছীর জনগন আজ প্র্রচন্ডভাবে গুনীমানুষের সঙ্গ সংকটে রয়েছি। যার জন্য আমাদের এই উর্বর বদলগাছী গুনীমানুষ উতপাদনে মাইনাসে অবস্থান করছে।
আমরা বদলগাছীর মানুষ সৃষ্টিশীল এবং গুনীজনের কদর করতে জানি, আর এই বিশেষ গুণটা আমাদের ঐতিহাসিক ঐতিহ্য যা সর্বজন স্বীকৃত।আমরা জানি গুনীজনের কর্মময় জীবনের প্রতিচ্ছবি দেখে অনুপ্রানিত হতে। আর আমাদের এলাকার গুনী এবং সমাজে প্রতিষ্ঠিত জনের সংখ্যা নেহায়াত কম না, সমাজে প্রতিষ্ঠার কথা এই জন্য বল্লাম যে, যে গুণ মানুষকে অনুকরনী,অনুসরনীয় এবং প্রতিষ্ঠিত না করে,আসলে সে গুণ, গুণ নয়। আমার মতে গুন হলো তাই যা মানুষ কষ্ট করে,সময় দিয়ে,অধ্যবসায়ের মাধ্যমে অর্জন করেছে,এবং সাফল্যকে মুঠোবন্ধী করতে পেরেছে তারাই গুণীজন। এবং আমাদের এই ছোট্ট উর্বর বদলগাছীতেও তারা জন্মছেন। কিন্তু তাদের তেমন কোন তথ্য বদলগাছীর কোন রকম অফিসিয়াল/আনঅফিসিয়াল তালিকায় সঠিক কোন পরিসংখ্যান আমার জানা মতে এখন পর্যন্ত পাই নাই। আর তাই একটা নিদিষ্ট সময় পর গুনীজন উতপাদন উল্ল্যেক্ষযোগ্য হারে হ্রাস পেয়েছে এবং অনবরত পেতেই আছে।ছোটবেলায় আমার মা আমাকে বলেছিলেন যে, তুমি যদি নিজের ভাষা ভালভাবে শিখতে পারো,তবে অন্য ভাষা ও তুমি ভাল ভাবেই শিখতে পারবে। আর তাই আমরা যদি নিজের এলাকার গুনীজন দের ভাল করে চিনতে পারি,তবে অন্য এলাকার গুনিজনদেরও আমরা চিনতে পারবো,তাদের সাফল্যের কথা জানতে পারবো,তারা কিভাবে জীবনে সফল হয়েছেন তা জানতে পারবো।জীবন চলার পথে শিক্ষনীয় বিচিত্র সব অভিজ্ঞতার কথা শুনতে পারব,এতে করে আমাদের এলাকায় যত শিশু কিশোর যুবক আছে সবাই গুনীজন হতে অনুপ্রানিত হবে। বর্তমান মিডিয়ার যুগে এসে আমরা এই সুযোগ থেকে বঞ্চিত হতে চাই না। তাই সবার কাছে আমার একটা অনুরোধ যে, যার জানা মতে যত গুনীজন আমাদের বদলগাছী এলাকার আছে। তাদের নাম,পদবী,ঠিকানা, জীবিত না মৃত, ছবি থাকলে ছবি, যে যে ভাবে পারেন, আমাদের এই গ্রুপে শেয়ার করুন। আমরা আপনাদের নিকট হতে প্রাপ্ত তথ্যগুলোর একটা ভিজ্যুয়াল এন্ড গ্রাফিক্যাল প্রোফাইল ডাটাবেস তৈরি করবো । এবং সবার ঐকান্তিক প্রচেষ্ঠায় তাদের প্রতিমাসে/প্রতিসপ্তাহে বদলগাছীতে এনে হোক সুদূরে থাকলে প্রজেক্টরের এন্ড স্কাইপি দিয়ে হোক একটা করে সেমিনারের আয়োজন করা হবে। যেন গুনীজন তার অভিজ্ঞতার আলোকে তার এলাকার পরবর্তী প্রজন্মের জন্য দিক নির্দেশনা মুলক তথ্য দিয়ে তাদের মত অথবা তাদের চেয়ে আরো বড় গুনীজন হওয়ার অনুপ্রেরনা যোগায়। মনে নেই কোন এক বিখ্যাত মানুষ বলেছিলেন, মানুষ বড় হয় অনুকরনে আর অনুপ্রেরনায়। আর আমাদের গুনীজন র্সাচিং প্রোগ্রামের প্রধান উদ্দেশ্য ‘অনুপ্রেরনায় আর অনুকরনযোগ্য গুনী সমাজের সাথে একটা যোগসূত্র তৈরি করা, একটা প্লাটফর্ম তৈরি করা, যেখানে সবাই সবার গুনে হবে মুগ্ধ।

Post Top Ad

Your Ad Spot

প্রয়োজনীয়